ডিএসইতে লেনদেন ছাড়াল ১৫০০ কোটি

SHARE

সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে শেষ হয়েছে সপ্তাহের চতুর্থ কর্মদিবসের লেনদেন। তবে লেনদেন ছাড়িয়েছে ১৫০০ কোটি টাকা।

বুধবার (১৭ নভেম্বর) দেশের প্রধান শেয়ারাবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তথ্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিট সূচক ঊর্ধ্বমুখী থাকলেও পরমুহূর্তেই তা পড়ে যায়। সারাদিনই সূচকের অবনমন দেখা যায়। শেষ দিকে কিছুটা বাড়লে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৬০ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক কমেছে শূণ্য দশমিক ৬ পয়েন্ট এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ৪৮৪ পয়েন্ট এবং ২ হাজার ৬৮৩ পয়েন্টে।

বাজারটিতে দিনভার লেনদেনে অংশ নিয়েছে ৩৬৬টি কোম্পানি। এরমধ্যে কমেছে ১৭৭টি কোম্পানির, বেড়েছে ১৫২টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫০৭ কোটি ২ লাখ টাকার। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসেবে আজকে লেনদেন বেড়েছে ১৫১ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা আইএফআইসির লেনদেন হয়েছে ১২০ কোটি ৪০ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকো কোম্পানির লেনদেন হয়েছে ১১৫ কোটি ৯২ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ডেলটা লাইফের লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে, ওরিয়ন ফার্ম, এনআরবিসি ব্যাংক, ফরচুন, জিনেক্স, ব্র্যাক ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও কাট্টলি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সার্বিক মূল্য সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৪২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৫ কোটি ৩৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৭টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।