রাশিয়ার পর কাতার বিশ্বকাপও অনিশ্চিত ইউরো চ্যাম্পিয়ন ইতালির

SHARE

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ছিল না চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন দল ইতালি। সেই ব্যর্থতার পর থেকে রবার্তো মানচিনির অধীনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আজ্জুরিরা, জিতে নিয়েছে সবশেষ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা।

কিন্তু বিশ্বকাপ ভাগ্যে যেন বদল আনতে পারছে না তারা। ইউরোপিয়ান অঞ্চলের বাছাই থেকে অনিশ্চিত হয়ে পড়েছে ইতালির ২০২২ সালের বিশ্বকাপে অংশগ্রহণ। নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে ড্র করে প্লে-অফে চলে গেছে ইতালি।

সোমবার রাতে পাশাপাশি সময়েই ছিল সি গ্রুপের শেষ দুইটি ম্যাচ। যেখানে সবার নজর ছিল নর্দার্ন আয়ারল্যান্ড-ইতালি ও সুইজারল্যান্ড-বুলগেরিয়া ম্যাচ। নিজেদের ম্যাচ ৪-০ গোলে জিতে নিয়েছে সুইজারল্যান্ড। কিন্তু নর্দার্ন আয়ারল্যান্ডে হোঁচট খেয়েছে ইতালি।

যার ফলে সি গ্রুপের সব খেলা শেষে আট ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিল টপার হয়ে গেছে সুইজারল্যান্ড। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে ইতালি। কিন্তু ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে প্রতি গ্রুপ থেকে শুধুমাত্র শীর্ষ দলই পাবে কাতার বিশ্বকাপের টিকিট, দ্বিতীয় হওয়া দলকে খেলতে হবে প্লে-অফ।

তাই শেষ ম্যাচে ৪-০ গোলের জয়ে সরাসরি বিশ্বকাপে পৌঁছে গেছে সুইসরা। অন্যদিকে ২০১৮ সালের পর ২০২২ সালের বিশ্বকাপ নিয়েও শঙ্কায় পড়ে গেছে ইতালি। তবে তাদের সবকিছু শেষ হয়ে যায়নি। কেননা ১২ দলের প্লে-অফ থেকে আরও তিন দল পাবে বিশ্বকাপ খেলার সুযোগ।

অথচ দুই ম্যাচ আগেও পূর্ণ নিয়ন্ত্রণ ছিল ইতালির হাতে। তখন ছয় ম্যাচে তাদের সংগ্রহ ছিল ১৪ পয়েন্ট, সমান ম্যাচে সুইজারল্যান্ডেরও ছিল ১৪ পয়েন্ট। সপ্তম ম্যাচে মুখোমুখি হয়েছিল সুইজারল্যান্ড ও ইতালি। সেদিন ম্যাচের শেষ দিকে পেনাল্টি পেয়েও গোল করতে পারেনি ইউরো চ্যাম্পিয়নরা।

ফলে ম্যাচ শেষ হয় ১-১ গোলে ড্র থেকে, দুই দলই পায় একটি করে পয়েন্ট। আর শেষ ম্যাচে ইতালি যেখানে ড্র করেছে গোল শূন্য ব্যবধানে, সেখানে সুইসরা জিতেছে ৪-০ গোলে। সুইদের বিপক্ষে সেই পেনাল্টি মিসের মাশুলই দিতে হলো ইতালিকে ।