সাম্প্রদায়িক উসকানিদাতাদের এদেশে ঠাঁই নেই: ধর্ম প্রতিমন্ত্রী

SHARE

সাম্প্রদায়িক উসকানিদাতাদের এ দেশে কোনো ঠাঁই হবে না বলে জানিয়েছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গোৎসবে সারাদেশে যারা নাশকতা ঘটিয়েছিল, তাদের দোসররাই ১৫ আগস্ট ও পরবর্তী সব ঘটনার সঙ্গে জড়িত বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় মাগুরায় আছাদুজ্জামান মিলনায়তনে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় স্থানীয় ও সামাজিক প্রভাবক ব্যক্তিদের নিয়ে আন্তঃধর্মীয় আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মাগুরায় সব ধর্মের মানুষের সম্প্রীতির যে বন্ধন লক্ষ্য করা যায় তা সারাদেশে ছড়িয়ে দিতে পারলে অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে সহায়ক হবে। সব মানুষের সহযোগিতায় মাসব্যাপী কাত্যায়ানী পূজা ও মেলায় যে সম্প্রীতি মাগুরাবাসী গড়ে তুলেছেন, তা না দেখলে উপলব্ধি করা যাবে না।

তিনি বলেন, সব ধর্মের মানুষ কীভাবে সমাজবদ্ধভাবে বসবাস করবে তা আমাদের নবী হযরত মুহাম্মদ (সঃ) শিখিয়েছেন। আমরা যদি স্ব স্ব ধর্মের ধর্মগুরুদের উপদেশ মেনে চলি তাহলে কোনো সংঘাত, হানাহানি সৃষ্টি হবে না।

আন্তঃধর্মীয় সংলাপে জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, বিশেষ অতিথি ছিলেন মাগুরা পুলিশ সুপার মোহাম্মদ জহিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আ.ফ.ম আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু, উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি প্রদ্যুৎ কুমার সিংহ প্রমুখ।

সংলাপে মাগুরা জেলার সব মসজিদের ইমাম ও মাদরাসার অধ্যক্ষ, মন্দিরের পুরোহিত, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিল।