অক্টোবরের সেরা খেলোয়াড়ের দৌড়ে সাকিব

SHARE

অক্টোবর মাসের পারফরম্যান্স বিবেচনায় আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ খেতাবের জন্য মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান। এ নিয়ে দ্বিতীয়বারের মত এই খেতাবের জন্য মনোনয়ন পেলেন তিনি।

সাকিবের পারফরম্যান্সের স্বীকৃতি মিলেছে মাস না ঘুরতেই। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি অক্টোবর মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় প্রকাশ করেছে। যেখানে পাকিস্তানের আসিফ আলী ও নামিবিয়ার ডেভিড ভিসার সঙ্গে নাম আছে বাংলাদেশের সাকিবের।

এর আগেও সেরা ক্রিকেটার নির্বাচিত হন সাকিব। জুলাই মাসে এই বাঁহাতি অলরাউন্ডার মনোনয়ন পেয়েছিলেন জিম্বাবুয়ে সফরে ধারাবাহিক পারফরম্যান্স বিবেচনায়। সে সময় টেস্টে ব্যাটিংয়ে সুবিধা করতে না পারলেও বল হাতে নেন ৫ উইকেট। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটসহ ৩ ম্যাচ সিরিজে ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছিলেন তিনি। সেবার অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়রকে হারিয়ে মাস সেরা হন সাকিব।

এদিকে বিশ্বকাপ প্রস্তুতির অজুহাতে গেল মার্চে জাতীয় দলের অ্যাসাইনমেন্ট ফেলে আইপিএল খেলার আগ্রহ প্রকাশ করেন সাকিব আল হাসান। যা নিয়ে বোর্ড কর্তাদের মধ্যে তুলকালাম হলেও সাকিবকে থামানো যায়নি। তবে দুঃখজনক হলেও সত্যি সাকিবের সেই প্রস্তুতি কাজে লাগেনি বাংলাদেশের।

প্রথম পর্বে স্কটল্যান্ড ওমান আর পাপুয়া নিউগিনির সঙ্গে বেজায় পারফরমেন্স তার। তবে সুপার টুয়েলভে সাকিবকে খুঁজে পাওয়া যায়নি শ্রীলঙ্কা, ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে!