সিরডাপের পল্লী উন্নয়ন কর্মসূচী জাতীয় উন্নয়নে অবদান রাখছে : স্পিকার

SHARE

Shirin20140128124255স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কৃষি উৎপাদন ও খাদ্য প্রক্রিয়াজাতকরণে নারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণসহ বিভিন্ন কর্মকান্ডে সিরডাপের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

সিরডাপের মহাপরিচালক ড. সিসেপ এফেন্ডি আজ জাতীয় সংসদের তার সাথে সাক্ষাত করলে তিনি এ সহযোগিতা চান।
সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

সিরডাপের মহাপরিচালক বাংলাদেশের পল্লী উন্নয়নে নারীর অংশগ্রহণ ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের পল্লী উন্নয়নে সিরডাপের অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বলেন, বাংলাদেশে ক্ষুদ্র ঋণ কর্মসুচীতে নারীদের অংশগ্রহণ বিশ্বে একটি রোল মডেল।

স্পিকার বাংলাদেশের পল্লী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে আন্তরিক সহযোগিতার জন্য সিরডাপের মহাপরিচালককে ধন্যবাদ জানান। তিনি কৃষি উৎপাদন ও খাদ্য প্রক্রিয়াজাতকরণে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের মাধ্যমে সমন্বিত পল্লী উন্নয়নে সিরডাপের ভুমিকার প্রশংসা করেন।

তিনি বলেন, বাংলাদেশে ইতোমধ্যে টেকসই গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের জন্য অনেক প্রকল্প নেয়া হয়েছে। একটি বাড়ি, একটি খামার প্রকল্প গ্রামীণ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। ভিজিডিসহ অন্যান্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী গ্রামাীণ অর্থনীতির উন্নয়ন ঘটিয়েছে। তিনি গ্রামীণ অর্থনীতিকে আরো এগিয়ে নিতে খাদ্য প্রক্রিয়াজাতকরণসহ বিভিন্ন আয়বর্ধক কর্মকান্ডে গ্রামীণ নারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ওপর গুরত্বারোপ করেন। তিনি বলেন, পল্লী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সিরডাপের অব্যাহত সহযোগিতা জাতীয় উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে।