রাজনৈতিক অস্থিরতায় পিছিয়ে পড়ছে বাংলাদেশ

SHARE

ponkoj28ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ বলেছেন, শিক্ষা ও কর্মদক্ষতায় বাংলাদেশ অনেক এগিয়ে যাচ্ছে। বর্তমানে তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতায় পিছিয়ে পড়ছে।

এই সংকট থেকে রাজনৈতিক নেতা-নেত্রীরা বেড়িয়ে আসলে এশিয়ার উন্নত্ব রাষ্ট্রগুলোর মধ্যে বাংলাদেশের নাম লেখা হবে বলে জানিয়েছেন।

আজ শনিবার দুপুরে রাজধানীর বাংলাদেশ সামরিক যাদুঘর মাঠে আমেরিকান ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটির ১৫তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের উন্নয়নে ভারত সর্বদা পাশে রয়েছে এমন মন্তব্য করে পঙ্কজ শরণ জানান, বর্তমানে বিশ্বের প্রায় সকল রাষ্ট্রে বাংলাদেশের মানুষের মেধা ও দক্ষতার সুনাম তৈরি হয়েছে। বিশ্বের উন্নত্ব দেশ গুলোতে তারা বিশেষ ভূমিকা রাখছেন।

বাংলাদেশের নাগরিদের সুবিধার্থে ভারতীয় ভিসার আরো সহজীকরণের কাজ চলছে। তিনি বলেন, এ দেশে শিক্ষা ব্যবস্থায় মাইলফলক পরিবর্তন ঘটছে। বাংলাদেশের শিক্ষার্থীদের উন্নত শিক্ষার সুযোগ দিতে প্রতি বছর একশত ছাত্র-ছাত্রীকে ভারতে পড়ালেখার সুযোগ দেয়া হচ্ছে। এই সংখ্যা আরো বৃদ্ধি করার সিদ্ধান্ত হচ্ছে বলেও জানান তিনি।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, এআইইউবির ট্রাষ্ট্রি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন, ভাইস চ্যান্সেলার ড. কামরেন জেড ল্যামাগনা।