আজারবাইজানকে উড়িয়ে শীর্ষে ফিরল পর্তুগাল

SHARE

তারকা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো নেই। তবে তার অভাব মঙ্গলবার বাংলাদেশ সময় বুঝতেই দিলেন না সতীর্থরা। দারুণ খেলে বিশ্বকাপ বাছাইয়ে আজারবাইজানকে সহজেই হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরল পর্তুগাল।

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপে মঙ্গলবার বাকু অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-০ গোলে হারায় পর্তুগাল। প্রথমার্ধে বের্নার্দো সিলভা ও আন্দ্রে সিলভার গোলে এগিয়ে থাকা সফরকারীরা দ্বিতীয়ার্ধে দিয়োগো জটার গোলে ব্যবধান বাড়ায়।

মঙ্গলবার ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ রাখে পর্তুগাল। এ সুবাদে দলটি এগিয়ে যায় ২৬তম মিনিটে। ব্রুনো ফের্নান্দেসের বাড়ানো ক্রসে কাছ থেকে বের্নার্দো সিলভার কোনাকুনি ভলি দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। গোলরক্ষকের চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।

পাঁচ মিনিট পর পাসিং ফুটবলে সাজানো আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে পর্তুগাল। প্রতিপক্ষের রক্ষণের দুর্বলতায় গোলমুখে ফাঁকায় বল পেয়ে কাছ থেকে টোকায় পোস্ট ঘেঁষে গোলটি করেন আন্দ্রে সিলভা।

বিরতির পর চাপ আরও বাড়ায় পর্তুগাল। এ সুবাদে ম্যাচের ৭৫তম মিনিটে মেলে তৃতীয় গোলের দেখা পায় দলটি। জোয়াও কানসেলোর ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন লিভারপুল ফরোয়ার্ড জটা।

এ জয়ে পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে সার্বিয়া। পাঁচ ম্যাচ থেকে কেবল এক পয়েন্ট নিয়ে তলানিতে আজারবাইজান।