‘এমন এক শক্তি ক্ষমতায় আসবে যা আপনারা কেউ পছন্দ করবেন না’

SHARE

mannaa“সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান না করলে এমন এক শক্তি ক্ষমতায় আসবে যা আপনারা কেউ পছন্দ করবেন না। কিন্তু লক্ষ কোটি জনতা তাদেরকে স্বাগত জানাবে” বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার জাতীয় প্রেসক্লাবে  গুড গভর্নেন্স ফোরাম  আয়োজিত ‘বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণে জাতীয় সংলাপ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

সাবেক এই ছাত্র নেতা বলেন, “চলমান সংকট উত্তরণের জন্য সংলাপের বিকল্প নেই। এসময় দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন, সংলাপ না করলে কঠিন পরিণতির জন্য অপেক্ষা করুন।”

“সংলাপে সমস্যার সমাধান না করলে এমন এক শক্তি ক্ষমতায় আসবে যা আপনারা কেউ পছন্দ করবেন না। কিন্তু লক্ষ কোটি জনতা তাদেরকে স্বাগত জানাবে। তবে এটা আমাদের কাম্য নয়। আমরা চাই সংলাপের মাধ্যমেই সমাধান হোক।”

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, “আন্দোলন দমন করতে ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি কঠোরতা দেখাচ্ছে প্রশাসন।”

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্টার ইকতেদার আহমেদ।

ওই প্রবন্ধে তিনি আশঙ্কা প্রকাশ করেন, “বর্তমানে ক্ষমতাসীনরা প্রধান বিরোধী দলসহ আরো দু’একটি দলকে নির্মূল করার যে পথে অগ্রসর হচ্ছেন, পরিণামে তা তাদের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। এজন্য ক্ষমতাসীনদের সতর্ক হওয়া উচিত।”

তিনি আরও বলেন,“যেহেতু বর্তমান সংকট আওয়ামী লীগের সৃষ্ট, তাই সংকট উত্তরণের পথ তাদেরকেই খুঁজে বের করতে হবে।”

গুড গভর্নেন্স ফোরাম এর সভাপতি বিচারপতি সিকদার মকবুল হকের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা  চৌধুরী, সাবেক মন্ত্রী মিজানুর রহমান শেলী, আমাদের অর্থনীতি সম্পাদক নাঈমুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া বক্তব্য রাখেন।