জাতীয় স্কেলে বেতন চান ইবতেদায়ির শিক্ষকরা

SHARE

আগামী ডিসেম্বরের পূর্বেই ইবতেদায়ি মাদরাসায় কর্মরত সব শিক্ষককে জাতীয় স্কেলের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্য পরিষদ।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব হল রুমে এক সংবাদ সম্মেলনে বক্তারা এ দাবি জানান।
image_97708_0
সংবাদ সম্মেলন সংগঠনের মহাসচিব মো. শামছুল আলম বলেন,  সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে ইতিমধ্যে ১১ হাহার ১৫২টি ইবতেদায়ী মাদরাসা বিলুপ্ত হয়েছে। বর্তমানে ছয় হাজার ৮৪৮টি মাদরাসা চালু আছে। আগামী ডিসেম্বরে মাদরাসা প্রতিষ্ঠার ৩০ বছর হচ্ছে। এসময়ের মধ্যে বহু শিক্ষক বিনা বেতনে চাকরি করে শূন্য হাতে অবসরে গেছেন।

তিনি বলেন, আগামী ডিসেম্বরে কয়েক হাজার শিক্ষক বিনা বেতনে চাকরি করে অবসর গ্রহণের রেকর্ড গড়তে যাচ্ছে। তাই আমরা প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর প্রতি ডিসেম্বরের আগেই  ইবতেদায়ী মাদরাসায় কর্মরত সব শিক্ষককে জাতীয় স্কেলের অন্তর্ভুক্ত করার জোর দাবি জানাচ্ছি।

প্রশ্ন তুলে শামছুল বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনার পরও দীর্ঘ তিন বছরেও ইবতেদায়ি মাদরাসার জন্য পৃথক নীতিমালা চূড়ান্ত হয়নি। আমরা শিক্ষামন্ত্রী কাছে জানতে চাই নীতিমালা কবে চূড়ান্ত হবে?”

তিনি বলেন, “সংবিধানে উল্লেখ কাজের গুণ ও পরিমাণ বিবেচনা করে যুক্তি সঙ্গত মজুরি প্রদান করা সরকারে নৈতিক দায়িত্ব ও আমাদের মৌলিক অধিকার। অথচ ইবতেদায়ি মাদরাসায় কর্মরত শিক্ষকরা তাদের মৌলিক অধিকার থেকে দীর্ঘ ৩০ বছর পর্যন্ত বঞ্চিত হয়ে আসছে। এটা কেমন অমানবিক?”

সংবাদ সম্মেলনে আগামী ডিসেম্বরের পূর্বেই ইবতেদায়ি মাদরাসায় কর্মরত সব শিক্ষককে জাতীয় স্কেলের অন্তর্ভুক্ত করার দাবিতে আগামী ১৫ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, ২০ নভেম্বর প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয় সংঠনটির পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের কার্যনির্বাহী সদস্য মাওলানা আব্দুর রহমান, আব্দুস সাত্তার, গোলাম আজম, শামীম তালুকদার প্রমুখ।