লঞ্চ খুঁজতে আসছে ‘জরিপ-১১’

SHARE

মুন্সীগঞ্জে মাওয়ায় ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬ শনাক্ত করতে চট্টগ্রাম থেকে ‘জরিপ-১১’ নামে একটি জাহাজ রওনা দিয়েছে।  মঙ্গলবার সকাল আটটার দিকে জাহাজটি মাওয়ার উদ্দেশ্যে রওনা দেয়।image_93091_0

এর আগে নারায়ণগঞ্জ থেকে আসা উদ্ধারকারী জাহাজ ‘নির্ভীক’ আজ সকালে এসে পৌঁছেছে। এছাড়া সোমবার সন্ধ্যা থেকে সেখানে রয়েছে উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’।

এদিকে বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের সদস্যরা যৌথভাবে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া অস্ট্রেলিয়া থেকে সম্প্রতি আমদানি করা বিআইডব্লিউটিএ ‘সাইড স্কেনার সোনার’ যন্ত্র ব্যবহার করে লঞ্চটি শনাক্তের চেষ্টা চলছে। নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান ঘটনাস্থলে থেকে উদ্ধার তৎপরতা তদারক করছেন।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানিয়েছেন, নিখোঁজের তালিকায় ছিল ১২৫ জন। তবে এদের মধ্যে সাতজন জীবিত উদ্ধার নিশ্চিত হওয়ায় তা কমে এখন ১১৮ জনে দাঁড়িয়েছে।

বিআইডব্লিউটিএর পরিচালক শফিকুল হক মঙ্গলবার সকালে জানিয়েছেন, মাওয়া লঞ্চ ঘাট থেকে পৌনে এক কিলোমিটার দূরে লৌহজং চ্যানেলে লঞ্চটি ডুবেছে এমন একটি ধারণা রেখে লঞ্চটি চিহ্নিত করার কাজ চলছে। তবে এখানে পানির গভীরতা ৮০ থেকে ৯০ ফুট। এখানে প্রবল ঘূর্ণি¯স্রোতে।