ঘূর্ণিঝড়ে ভানুয়াতু লণ্ডভণ্ড: ৪৪ জনের প্রাণহানি

SHARE

vanuatuদক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ দেশ ভানুয়াতু গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ‘পাম’-এর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে।

শুক্রবার দিনগত রাতে ২ লাখ ৭০ হাজার জনগোষ্ঠীর এ দ্বীপ রাষ্ট্রে ঝড়টি আঘাত হানে। এতে একটি প্রদেশে ৪৪ জনেরও বেশি মানুষ মারা গেছে বলে জাতিসংঘ অসমর্থিত খবরে জানিয়েছে।

আঘাত হানার সময় ঘণ্টায় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিলো ৩৩০ কিলোমিটার (২০৫ মাইল)।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ঝড়ে এ অঞ্চলের বাড়িঘর, গাছপালা বিধ্বস্ত হয়েছে। বিদ্যুৎ সরবরাহও প্রায় বন্ধ হয়ে পড়েছে। রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। এতে জন জীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে।

এক বিবৃতিতে জাতিসংঘের একটি ত্রাণ সংস্থা জানায়, ঘূর্ণিঝড়ে ভানুয়াতুর উত্তর-পূর্বের পেনামা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিসেফ মুখপাত্র এলিস ক্লিমেন্টস এ ঘূর্ণিঝড়কে একটি দানব হিসেবে অভিহিত করেন। ১৫ থেকে ৩০ মিনিটেই এটি ভানুয়াতু দ্বীপের সবাকিছু লণ্ডভণ্ড করে দিয়ে চলে যায়।

এর আগে হতদরিদ্র দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর চারটি এলাকায় জরুরি সতর্কতা জারি করে দেশটির দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষ।

আবহাওয়াবিদরা সে সময় জানান, ‘পাম’ পঞ্চম ক্যাটাগরির ঘূর্ণিঝড়, যাতে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৩০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

তবে ঝড়টি যখন আঘাত হানে, তখন এর বাতাসের গতিবেগ ছিল আরো বেশি।

ভানুয়াতু দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় একটি দ্বীপরাষ্ট্র, যা অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় ১৮শ’ কিলোমিটার পূর্বে, নিউ ক্যালেডনিয়া থেকে ৫শ’ কিলোমিটার উত্তর-পূর্বে, ফিজির পশ্চিমে এবং সলোমন দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে অবস্থিত।