শ্রমিক ইস্যুতে ছাড় নয়: জার্মান রাষ্ট্রদূত

SHARE

fardinand1শ্রমিকদের শারীরিক, মানসিক, পরিবেশজনিত নিরাপত্তার বিষয়ে কিছুতেই জার্মান ক্রেতারা কোনো ছাড় দেবে না বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ড. ফ্যার্ডিনান্ড ফন ভেহে।

আজ রোববার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লুতে আয়োজিত ডেনিমস  অ্যান্ড জিনস শো-য়ের উদ্বোধনকালে বেলা পৌনে ১২টায় তিনি এ সব কথা বলেন।

জার্মান রাষ্ট্রদূত বলেন, জার্মানি বাংলাদেশের পোশাক শিল্পের বড় ক্রেতা। তাই, আমরা চাই, এ দেশের উদ্যোক্তাদের সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতে। আমরা যে কাপড় পরছি, তা যে শ্রমিকেরা তৈরি করেছেন তাদের অবস্থা কী, তা অবশ্যই নজরে রাখতে হবে। কমদাম বলে আমরা শ্রমিকদের নিরাপত্তা ইস্যুতে কখনোই ছাড় দেবো না।

এ দিকে যেসব কারখানা শ্রমিকদের সামাজিক, পরিবেশগত ও অন্যান্য নিরাপত্তা জোরদার করবে, তারা অর্ডার পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে থাকবে বলে জানান ফন ভেহে।

তিনি বলেন, অনেক কারখানা শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আমরা একে সাধুবাদ জানাচ্ছি। যে সব কারখানা শ্রমিক নিরাপত্তা যত বেশি জোরদার করবে, জার্মান ক্রেতাদের অর্ডার পাওয়ার ক্ষেত্রে তারা তত এগিয়ে থাকবে।

জিনস শো প্রসঙ্গ তিনি বলেন, বাংলাদেশের তৈরি জিনসের একটা বড় অংশের ক্রেতা জার্মান। এ ধরনের উদ্যোগ জার্মান ও বাংলাদেশি উদ্যোক্তাদের মধ্যে সুসম্পর্ক তৈরি করবে বলে আশা রাখছি।

এ ধরনের উদ্যোগ সামনে আরো বেশি করে নেওয়া হবে বলে জানান তিনি।

এই মেলা ১ ও ২ মার্চ সকাল সাড়ে নয়টা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এ মেলায় বাংলাদেশসহ মোট পাঁচটি দেশ অংশ নিয়েছে। বাকি চারটি দেশ হলো- ভারত, পাকিস্তান, চীন ও তুরস্ক। মেলায় মোট ২৮টি স্টলে প্রদর্শিত হচ্ছে জিনস সামগ্রী।