কলাবাগানের ঐতিহ্যবাহী মামা হালিম

SHARE

mama-halim-online-dhaka-guideকলাবাগানের ঐতিহ্যবাহী মামা হালিমের কথা সারা দেশের লোকজনই কম-বেশি জানেন। সারা বছর জুড়েই মামা হালিমের বিশেষ চাহিদা থাকে।

পেছনের কথা:

পাকিস্তানি বিহারি কিছু পরিবার বাংলাদেশে এই হালিমের প্রচলন করেন। তখন বিহারি এক পরিবার কাল্লু মাল্লুর মায়ের নিকট থেকে এই হালিম তৈরি রপ্ত করেন মামা হালিমের স্বত্বাধিকারী দ্বীন মোহাম্মদ মনু। স্বাধীনতার পর ১৯৭৫ সালে মামা হালিম নামে যাত্রা শুরু করে এই প্রতিষ্ঠানটি। আগে মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে বিক্রি করা হতো মামা হালিম। দ্বীন মোহাম্মদ মনুর গ্রামের বাড়ি কুমিল্লা জেলার লাকসামে।

তৈরির উপাদান:

এই হালিম তৈরির মূল উপাদান হলো বিভিন্ন রকমের ডাল, গম ও মাংস। গরু, খাসি ও মুরগি তিন ধরনের মাংসের হালিম পাওয়া যায় এখানে। সঙ্গে ব্যবহার করা হয় নানা রকম মসলা। হালিমে ডাল-মসলার সঠিক অনুপাতই এর মজাদার স্বাদের মূল রহস্য।

কোথায় পাবেন:

রাজধানীর কলাবাগান রোডে এই হালিমের দোকানটি অবস্থিত। মূল দোকান ভবনটি ভাঙার ফলে রাস্তার উপর ফুটপাতে প্যান্ডেল টানিয়ে বিক্রি করা হয় মামা হালিম। কলাবাগান ছাড়াও ধানমন্ডির ৪ নম্বর রোডে মামা হালিমের একটি শাখা রয়েছে।

মূল্য:

মূল্যটা বিভিন্ন ধরনের হয়ে থাকে। পাত্রের আকার ও হালিমের পরিমাণ অনুযায়ী মূল্য ঠিক করা হয়েছে। যেমন – ১২০০ টাকা, ৭০০ টাকা, ৬০০ টাকা, ৫০০ টাকা, ৪০০ টাকা, ৩০০ টাকা, ১২০ টাকা , ৮০ টাকা, ৬০ টাকা ও ৫০ টাকা।

হোম ডেলিভারী:

এখানে হোম ডেলিভারী সার্ভিস প্রদানের ব্যবস্থা রয়েছে। যোগাযোগ: ০১৬৮৪৯৯৯৬০৮

সময়সূচী:

প্রতিদিন দুপুর ২:০০ টা থেকে হালিম বিক্রি করা শুরু হয়।